সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে, বেড়েছে লেনদেন

0

সপ্তাহের ব্যবধানে সূচকের বড় ধরনের পতন হলেও লেনদেন বেড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। চলতি সপ্তাহে গত সপ্তাহের চেয়ে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১১৮ পয়েন্ট। গত সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ৩৪৩ কোটি টাকা।

চলতি সপ্তাহের পাঁচ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ৫ হাজার ১৬৮ কোটি টাকা, গত সপ্তাহে যা ছিল ৪ হাজার ৮২৫ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচকের বড় ধরনের পতন হয়েছে। কমেছে ৬৩ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৮২১ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ৯৯২ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ২৩৬টির, অপরিবর্তিত আছে ২৬টির দর। গতকাল বুধবার লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ৪০ পয়েন্ট। অর্থাৎ দুই কার্যদিবসেই সূচক কমেছে ১০০ পয়েন্টের বেশি। গতকাল মোট লেনদেন হয় ১ হাজার ২৪ কোটি টাকা।

আজ লেনদেনের শীর্ষে রয়েছে যে ১০ কোম্পানি, সেগুলো হলো ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, মুন্নু সিরামিক, গ্রামীণফোন, এশিয়ান ইনস্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, প্রভাতি ইনস্যুরেন্স, অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড, ইনটেক ও খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো সেন্টাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, প্রভাতি ইনস্যুরেন্স, এশিয়ান ইনস্যুরেন্স, মুন্নু সিরামিক, লিব্রা ইনফিউশন, পূরবী জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, মালেক স্পিনিং, গ্লোবাল ইনস্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড ও মুন্নু স্টাফলার।

Eprothom Alo

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো জাহিন টেক্সটাইল, হামিদ ফেব্রিক্স লিমিটেড, ন্যাশনাল ফিড মিলস লিমিটেড, প্রাইম ফাইন্যান্স, তশরিফা, হাক্কানি পাল্প, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিজ ফাইন্যান্স কোম্পানি লিমিটেড ও তাল্লু স্পিনিং।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আজ ২০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৮৯০ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

আপনার মন্তব্য

আপনার মন্তব্য
আপনার নাম লিখুন